ডিজিটাল মিডিয়া বায়িং কি? কিভাবে ডিজিটাল মিডিয়া বায়ার হবেন?

ডিজিটাল মিডিয়া বায়িং হচ্ছে ডিজিটাল এবং অনলাইন প্ল্যাটফর্মে বিজ্ঞাপন চালানোর জন্য স্থান এবং প্রচারের সময় ঠিক করার একটি প্রক্রিয়া এবং বিজ্ঞাপনটি কীভাবে কাজ করছে তা নিরীক্ষণ করা। 
ডিজিটাল মিডিয়া বায়িং কি?
সফলভাবে বিজ্ঞাপনের প্রচার চালানো জন্য এবং সঠিক সময়ে সঠিক লোকেদের সামনে আপনার ব্র্যান্ডের প্রোমোশন করাই হচ্ছে ডিজিটাল মিডিয়া বায়িং এর কাজ। বিজ্ঞাপন প্রচার কখনো একটি নির্দিষ্ট প্ল্যাটফর্মে করা উচিত নয়। তাই বিজ্ঞাপন প্রচার বা ক্রয়-বিক্রয় এর জন্য কিভাবে ডিজিটাল মিডিয়া বায়িং করতে হয় এবং কিভাবে ডিজিটাল মিডিয়া বায়ার হবেন , সেই সম্মন্ধে সঠিক গাইডলাইন পেতে বিস্তারিত দেখুন অথবা আপনি bongiyo.com এর ডিজিটাল মিডিয়া বায়িং কোর্সটিও করে নিতে পারেন।  তাহলে চলুন ডিজিটাল মিডিয়া বায়িং সম্পর্কে বিস্তারিত জেনে নেই….   


ডিজিটাল মিডিয়া বায়িং কি?

ডিজিটাল মিডিয়া বায়িং হচ্ছে ডিজিটাল এবং অফলাইন প্ল্যাটফর্মে বিজ্ঞাপনের স্থান এবং বিজ্ঞাপন প্রচারের সময় কেনার প্রক্রিয়া। সহজ কথায় বলতে গেলে ডিজিটাল মিডিয়া বায়িং হচ্ছে ওয়েবসাইট, ইউটিউব, সোশ্যাল প্ল্যাটফর্মে বিজ্ঞাপনের স্থান এবং সময় কেনার প্রক্রিয়া। একজন মিডিয়া বায়ার বিজ্ঞাপন প্রচার এবং বিজ্ঞাপন প্রকাশ এর তালিকা তৈরি করে। বিজ্ঞাপন প্রকাশকদের সাথে বিজ্ঞাপন নিয়ে আলোচনা, বিজ্ঞাপন প্রকাশ করার জন্য বাজেট পরিচালনা এবং প্রচারের জন্য কাজ করে, সোজা কথা একজন মিডিয়া বায়ার সম্পূর্ণ বিজ্ঞাপন অপ্টিমাইজ করে থাকে ৷ মিডিয়ার বায়িং এর সাথে যখন ডিজিটাল যুক্ত হয়, তখন এটি শুধুমাত্র ডিজিটাল অথবা সোশ্যাল মিডিয়াকে বায়িংকে বোঝায়। যেমন, ইউটিউব, ফেসবুক ওয়েবসাইটগুলিতে বিজ্ঞাপন প্রদর্শন করা।  সহজ কথায় বলতে গেলে, ডিজিটাল মিডিয়া বায়িং হচ্ছে বিজ্ঞাপন প্রচারের স্থান এবং প্রচারের সময় কেনার প্রক্রিয়া।   

ডিজিটাল মিডিয়া বায়িং এর গুরুত্ব

ডিজিটাল মিডিয়া বায়িং গুরুত্বপূর্ণ কারণ কৌশলগতভাবে বিজ্ঞাপন প্রচারের সাফল্যকে আরও বাড়ানোর জন্য মিডিয়া বায়িং কাজ করে থাকে । একটি বিজ্ঞাপনে শুধুমাত্র আকর্ষনীয় ভিজ্যুয়াল থাকা যথেষ্ট নয়। বিজ্ঞাপনগুলি অবশ্যই সঠিক স্থানে এবং সঠিক সময়ে প্রকাশ করতে হবে, যাতে সঠিক গ্রাহকরা আপনার প্রচার করা বিজ্ঞাপনটি খুব সহজ এবং সাবলীলভাবে দেখতে পান। 

মিডিয়া বায়ার এবং ডিজিটাল মিডিয়া একসাথে কাজ করে - যেমন রেডিও বা টেলিভিশন এবং অ্যামাজন ডিসপ্লে বিজ্ঞাপনগুলি প্রচার করার জন্য বিভিন্ন মিডিয়ার বিজ্ঞাপন কিনে এবং সেগুলো বিভিন্ন প্রচার মাধ্যমে প্রকাশ করে। অভিজ্ঞ মিডিয়া বায়াররা বিজ্ঞাপন ক্রয়-বিক্রয় এর ব্যপারে বিভিন্ন মিডিয়া আউটলেট বা চ্যানেলগুলির সাথে আলোচনা করে বিজ্ঞাপন তৈরি করে প্রকাশ করে।

মিডিয়া বায়ার বিভিন্ন মিডিয়া মালিকদের সাথে কম বিনিয়োগে বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে আরও বেশি মানুষের কাছে পৌঁছানোর জন্য বিভিন্ন কৌশল অবলম্বন করে । এটি ব্যবসায়ীদের তাদের বিক্রি করা মিডিয়ার কনভার্সন রেট এবং ক্লায়েন্ট এবং স্টেকহোল্ডারদের কাছে উচ্চ ROI প্রদর্শন করে ডিজিটাল মিডিয়া বায়িং এর মাধ্যমে। ডিজিটাল মিডিয়া বায়িং এর মাধ্যমে নিরাপদ এবং আকর্ষণীয় বিজ্ঞাপন প্রচার করা যায়।
   
1. বেস্ট ডিল সেট করাঃ ডিজিটাল মিডিয়া বায়িং এর বিজ্ঞাপনের প্রচার বা প্রকাশের ক্ষেত্রে "মূল্য সংযোজন" বা "সংযোজিত মান" শব্দগুলি বিজ্ঞাপনের স্থান কোথায় হবে বা কোনো হিডেন চার্জ আছে কিনা এবং বায়ারদের মাঝে হওয়া চুক্তি নিয়ে কাজ করে। ডিজিটাল মিডিয়া বায়িং বিজ্ঞাপন প্রচারের ফ্রিকোয়েন্সি বাড়ানোর জন্য কাজ করে। অর্থাৎ, ডিজিটাল মিডিয়া বায়িং আপনাকে আপনার বিজ্ঞাপন প্রচারের জন্য একটি বেস্ট ডিল এনে দেয়।

2. বেস্ট স্লট সেট করাঃ মিডিয়া বায়িং এর মাধ্যমে ঠিক করা হয় আপনার বিজ্ঞাপনের জন্য কোথায় ব্যয় করা উচিত অথবা কথায় ব্যয় করা উচিত নয় । এবং কোথায় বিজ্ঞাপনটি প্লেসমেন্ট করলে সবচেয়ে বেশি ভালো হয় সেই বিষয় নিয়ে ধারনা দেয়। যা বিজ্ঞাপনের প্রচারনাকে প্রভাবিত করে এবং প্রতিশ্রুতি অনুযায়ী বিজ্ঞাপনগুলি সরবরাহ করা হয়েছে কিনা সেসব নিশ্চিত করে।  অর্থাৎ, ডিজিটাল মিডিয়া বায়িং আপনাকে আপনার বিজ্ঞাপন প্রচারের জন্য একটি বেস্ট স্লট এনে দেয়।

3. ক্যাম্পেইন প্ল্যানিংঃ  ডিজিটাল মিডিয়া বায়িং এর মাধ্যমে আপনি আপনার বিজ্ঞাপন কখন বা কোন সময় প্রকাশ করতে চান সেই বিষয় প্ল্যানিং এর মাধ্যমে ঠিক করা যায়,  (উদাহরণস্বরূপ: দিনের একটি নির্দিষ্ট সময়ে বিজ্ঞাপন দেওয়া)। মিডিয়া বায়িং যারা করে তাদের সব ধরনের প্রকাশক এবং চ্যানেল জুড়ে কাজ করার অভিজ্ঞতা আছে। তারা সব ধরনের বিজ্ঞাপন প্রচার এবং বিজ্ঞাপন প্লেসমেন্ট নিয়ে কাজ করে। অর্থাৎ, ডিজিটাল মিডিয়া বায়িং আপনাকে আপনার বিজ্ঞাপন প্রচারের জন্য ক্যাম্পেইন প্ল্যানিং এর সুযোগ করে দেয়।

ডিজিটাল মিডিয়া বায়িং এর বিভিন্ন সেক্টর

ডিজিটাল মিডিয়া বায়িং এর লক্ষ্য হল আপনার বিজ্ঞাপনগুলি আপনার কাঙ্ক্ষিত গ্রাহক এবং দর্শকদের সামনে সঠিক সময়ে, সঠিক স্থানে এবং আকর্ষণীয় ভাবে প্রকাশ করার জন্য কাজ করা। আপনার ডিজিটাল মিডিয়া বায়িং এর জন্য মিডিয়া বায়িং এর সব ধরনের কৌশল সম্পর্কে অবশ্যই ভালোভাবে অবগত বা সঠিক ধারনা থাকতে হবে। কোম্পানিকে অবশ্যই তার ব্যবসার এবং এর প্রচারের লক্ষ্য সম্পর্কে পরিষ্কার হতে হবে এবং মিডিয়া বায়িং প্রক্রিয়া চূড়ান্ত করার সময় তার কাঙ্ক্ষিত গ্রাহক বা দর্শকরা কোথায় বা কোন মাধ্যমে প্রচার করলে সফলতা পাবে তা নির্ধারণ করতে হবে। চলুন তাহলে জেনে নেই, ডিজিটাল মিডিয়া বায়িং এর বিভিন্ন সেক্টর সম্পর্কে-    
  1. সার্চ ইঞ্জিন মার্কেটিং (এসইএম)
  2. সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও)
  3. পে-পার-ক্লিক
  4. সোশ্যাল মিডিয়া এড
  5. ডিজিটাল ডিসপ্লে এড
  6. টেলিভিশন এবং ওটিটি, ইত্যাদি। 

ডিজিটাল মিডিয়া বায়িং এর কাজের পরিধি কেমন?

বর্তমান যুগে গ্রাহক বা দর্শকরা ডিজিটাল মিডিয়াতে বেশি সময় ব্যয় করে, এতে করে সাধারন মিডিয়ার চাইতে ডিজিটাল মিডিয়াতে বিজ্ঞাপন প্রচার করার সফলতা বেড়েছে এবং বিজ্ঞাপন প্রচারের নতুন পথ উন্মোচন হয়েছে। ডিজিটাল মিডিয়া বায়িং হচ্ছে ওয়েবসাইট, অ্যাপ এবং অন্যান্য ডিজিটাল প্ল্যাটফর্মে বিজ্ঞাপনের প্রচারের জন্য প্লেসমেন্ট কেনার প্রক্রিয়া। বিজ্ঞাপনদাতারা প্রায়শই প্রকাশকদের ওয়েবসাইটে বিজ্ঞাপনের স্পট কিনতে রিয়েল-টাইম বিডিং (RTB) ব্যবহার করে। তাহলে চলুন জেনে নেই, ডিজিটাল মিডিয়া বায়িং এর কাজের পরিধি সম্পর্কে-

1. ডিমান্ড সাইড প্ল্যাটফর্ম (ডিএসপি): ডিজিটাল মিডিয়া বায়িং এ মিডিয়া বায়ারদের সাহায্য করার জন্য ডিমান্ড-সাইড প্ল্যাটফর্মটি ডিজাইন করা হয়েছে। বিজ্ঞাপনগুলো প্রকাশকদের ওয়েবসাইটে রাখার জন্য এবং নির্দিষ্ট দর্শকের মাঝে বিজ্ঞাপন প্রচার করার জন্য এই প্রক্রিয়া ব্যবহার করা হয় । এটি আপনার নির্দিষ্ট গ্রাহক অথবা দর্শকরা আপনার বিজ্ঞাপন দেখছেন কিনা সেই বিষয় নিশ্চিত করে। ডিএসপিগুলি  বিজ্ঞাপন প্রচারের প্লেসমেন্ট কেনার জন্য এবং বিজ্ঞাপন এক্সচেঞ্জের মধ্যে কাজ করতে ব্যবহৃত হয়। ডিমান্ড সাইড প্ল্যাটফর্মে বিজ্ঞাপনদাতারা এবং বিজ্ঞাপন সংস্থাগুলি তাদের প্রচার কাঠামো সেট আপ করে, বিজ্ঞাপন তালিকায় বিড করে এবং পারফরম্যান্সের উপর ভিত্তি করে তাদের বিজ্ঞাপনগুলি অপ্টিমাইজ করে৷
 
2. অ্যাড এক্সচেঞ্জ: বিজ্ঞাপন বিনিময়, বিজ্ঞাপনের ক্রয়-বিক্রয় এবং বিজ্ঞাপন প্লেসমেন্ট জন্য বাজার এবং বিজ্ঞাপনদাতারা বিজ্ঞাপন প্রচারের স্থানগুলি কেনার জন্য রিয়েল টাইমে বিড করে। এই সব ঘটে খুবই কম সময়ে। সহজ কথায় বলতে গেলে, অ্যাড এক্সচেঞ্জে বিজ্ঞাপনদাতা এবং প্রকাশকরা রিয়েল-টাইম বিডিং (RTB) এর মাধ্যমে বিজ্ঞাপনের ইনভেন্টরি ক্রয় বা বিক্রি করে।  
 
3. সাপ্লাই সাইড প্ল্যাটফর্ম (SSP): সাপ্লাই সাইড প্ল্যাটফর্ম হল প্রকাশক এবং বিজ্ঞাপনদাতার ডিমান্ড সাইড প্ল্যাটফর্ম এর সমতুল্য। এটি ডিমান্ড সাইড প্ল্যাটফর্ম এর প্রকাশক সংস্করণ। সাপ্লাই সাইড প্ল্যাটফর্ম  বিজ্ঞাপন প্রকাশকদের বিজ্ঞাপন বিনিময়ে আগ্রহী ক্রেতাদের কাছে তাদের ইনভেন্টরি বিক্রি করার অনুমতি দেয়। যেখানে প্রকাশকরা তাদের বিজ্ঞাপন তালিকা বিক্রি করে। এখানে প্রকাশক এর কাজ হল গ্রাহক বা দর্শকদের ভিজিট করা ওয়েবসাইট বা অন্যান্য বিষয়বস্তু তৈরির প্ল্যাটফর্ম পর্যবেক্ষণ করা।

আপনি কিভাবে ডিজিটাল মিডিয়া বায়ার হবেন?

মিডিয়া বায়াররা মিডিয়া প্ল্যানিং টিমের সকল ইনপুট সহ মিডিয়া ক্রয়-বিক্রয় প্রক্রিয়ার তত্ত্বাবধান করে। এখানে মিডিয়া প্ল্যানিং টিম এর কাজ হচ্ছে বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে বিক্রয় বাড়ানো এবং গ্রাহকদের পছন্দ সম্পর্কে বোঝা।  মিডিয়া বায়াররা একটি মিডিয়া বা বিভিন্ন চ্যানেলের সাথে বিজ্ঞাপন ক্রয়-বিক্রয় করে।

ডিজিটাল মিডিয়া বায়ার হওয়ার জন্য আপনার কোনো বিশেষ প্রশিক্ষণ বা স্নাতক-স্তরের ডিগ্রির প্রয়োজন নেই। যাইহোক, বেশিরভাগ সংস্থা যোগাযোগ, জনসংযোগ, পরিসংখ্যান বা ব্যবসায় স্নাতক ডিগ্রি এবং এসব বিষয়ে অভিজ্ঞ প্রার্থীদের সন্ধান করে। এর বাইরে, ডিজিটাল মিডিয়া বায়ারদের লেখার দক্ষতা, মেট্রিক্স ট্র্যাক করা এবং বিশ্লেষণ করার ক্ষমতা এবং ডিজিটাল মিডিয়া সম্পর্কে ভালো ধারনা থাকলে ডিজিটাল মিডিয়া বায়ার হিসেবে উন্নতি করা যায়। তাহলে চলুন জেনে নেই, আপনি কিভাবে ডিজিটাল মিডিয়া বায়ার হবেন-  
  1. ডিজিটাল মিডিয়া বায়ার হতে আপনাকে যথাযথভাবে বাজেট এবং রিপোর্ট করার ক্ষমতা থাকতে হবে।
  2. এসইও এবং এসইএম সম্পর্কে যথাযথ অভিজ্ঞতা নিতে হবে। 
  3. গুগল অ্যাডওয়ার্ডস সম্পর্কে ভালো ধারনা নিতে হবে।
  4. গুগল অ্যানালিটিক্স, কমস্কোর, ডাবলক্লিক ইত্যাদির মতো মিডিয়া পরিকল্পনা এবং পারফরম্যান্স টুল ব্যবহার করার ভালো অভিজ্ঞতা নিতে হবে।
  5. সব ধরনের প্রযুক্তি এর সাথে ধারনা এবং সেটা ব্যবহার করার মতো লক্ষ্য অর্জন করতে হবে। 

শেষ কথা - ডিজিটাল মিডিয়া বায়িং কি?

বর্তমানে ডিজিটাল মিডিয়া বায়িং এর জন্য একটি উল্লেখযোগ্য পরিমাণ সময় লাগে। ডিজিটাল মিডিয়া বায়িং এর মাধ্যমে বিজ্ঞাপন প্রচারণার কার্যকারিতা, বিজ্ঞাপন প্রকাশের অবস্থান এবং প্রচারের সময়ের উপর ব্যাপকভাবে নির্ভরশীল। প্রায় প্রতিটি সংস্থাই এখন ডিজিটাল মিডিয়া বায়িং প্রক্রিয়া বেছে নিচ্ছে কারণ তারা জানে যে গ্রাহকরা কোন ধরনের জিনিসগুলিতে তাদের সময় ব্যয় করে এবং এই সুযোগটাকে কাজে লাগিয়ে বিভিন্ন কোম্পানি তাদের পণ্যের বা প্রোডাক্টের প্রচারের জন্য ডিজিটাল মিডিয়া বায়িং কে বেছে নিচ্ছে। আপনি যদি সঠিক গাইডলাইন অনুযায়ী ডিজিটাল মিডিয়া বায়িং করতে পারেন তাহলে আপনি অবশ্যই এর মাধ্যমে ভালো কিছু করতে পারবেন।   
Next Post Previous Post
11 জন মতামত দিয়েছেন
  • পটেনশিয়াল আইটি
    পটেনশিয়াল আইটি October 19, 2023 at 7:09 PM

    হ্যালো
    টেস্ট
    চেকিং
    কমেন্ট
    ওকে

    • পটেনশিয়াল আইটি
      পটেনশিয়াল আইটি October 19, 2023 at 7:12 PM

      গুড
      ভালো
      ওকে
      নাইস

  • পটেনশিয়াল আইটি
    পটেনশিয়াল আইটি October 24, 2023 at 8:05 PM

    cbdghgfhbfghf

  • পটেনশিয়াল আইটি
    পটেনশিয়াল আইটি October 26, 2023 at 1:03 AM

    বর্তমানে ডিজিটাল মিডিয়া বায়িং এর জন্য একটি উল্লেখযোগ্য পরিমাণ সময় লাগে। ডিজিটাল মিডিয়া বায়িং এর মাধ্যমে বিজ্ঞাপন প্রচারণার কার্যকারিতা, বিজ্ঞাপন প্রকাশের অবস্থান এবং প্রচারের সময়ের উপর ব্যাপকভাবে নির্ভরশীল।

    • পটেনশিয়াল আইটি
      পটেনশিয়াল আইটি October 26, 2023 at 1:04 AM

      বর্তমানে ডিজিটাল মিডিয়া বায়িং এর জন্য একটি উল্লেখযোগ্য পরিমাণ সময় লাগে। ডিজিটাল মিডিয়া বায়িং এর মাধ্যমে বিজ্ঞাপন প্রচারণার কার্যকারিতা, বিজ্ঞাপন প্রকাশের অবস্থান এবং প্রচারের সময়ের উপর ব্যাপকভাবে নির্ভরশীল।

    • Practice-01
      Practice-01 November 20, 2023 at 9:09 AM

      Nice

  • এডমিশন টিউন
    এডমিশন টিউন October 30, 2023 at 11:46 AM

    খুবই সুন্দর ডিজাইন করেছেন সিয়াম।
    পুরো ডিজাইন গুগলের ১০০% ম্যাটেরিয়াল ও রেসপন্সিভ লাগছে।

  • মোঃ রাশেদুল হাসান
    মোঃ রাশেদুল হাসান November 1, 2023 at 2:49 AM

    ধন্যবাদ সবাইকে। আশা করি মূল্যবান পরামর্শ দিয়ে পাশে থাকবেন।

  • নামহীন
    নামহীন November 1, 2023 at 2:49 AM

    খুব ভালো লেগেছে।

  • Siam
    Siam November 1, 2023 at 10:46 AM

    Hello
    Test

  • আবির হোসেন
    আবির হোসেন November 1, 2023 at 11:03 AM

    খুবই সুন্দর।
    এককথায় দারুণ
    ইয়েস

কমেন্ট করতে ক্লিক করুন
comment url